পাবনা

পাবনা ৩ আসনের মাননীয় সাবেক সংসদ সদস্য সাইফুল আজম সুজা আর নেই!

আজ (১৪ই জুন) সকাল দশ ঘটিকায় বার্ধক্য জনিত কারণে নিজ বাস ভবনে তিনি ইন্তেকাল করেছেন

পাবনা-৩ এলাকার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য, বৈমানিক গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) সাইফুল আজম সুজা। বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত এক সময়ের বীর বৈমানিক গতবছর এর মার্চ মাস থেকেই মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিলেন।

আজ (১৪ই জুন) সকাল দশ ঘটিকায় বার্ধক্য জনিত কারণে নিজ বাস ভবনে ইন্তেকাল করেন।

ছবিঃ সংগৃহীত

১৯৪১ সালে পাবনা জেলার ফরিদপুর উপজেলার খাগরবাড়িয়া গ্রামের এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। ১৯৭১ সালের পূর্বে তিনি পাকিস্তানি বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। স্বাধীনতার পর তিনি বাংলাদেশ বিমান বাহিনীতে ডিরেক্টর অব ফাইট সেফটি ও ডিরেক্টর অব অপারেশন্স হিসেবে যোগ দেন। এরপর তিনি ঢাকা বিমান ঘাঁটির কমান্ড লাভ করেন এবং ১৯৭৭ সালে গ্রুপ ক্যাপ্টেন হিসেবে পদোন্নতি পান।

১৯৭৯ সালে তিনি বাংলাদেশ বিমান বাহিনী থেকে অবসর নেন।
এ ছাড়া তিনি দুইবার সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) এর চেয়ারম্যান, ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন এর ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নাতাশা ট্রেডিং এজেন্সির ম্যানেজিং ডিরেক্টর হিসেবে ও নিজ স্ত্রীর সাথে একটি ট্রাভেল এজেন্সিতে ব্যবসা পরিচালনা করে আসছেন।

তিনিই একমাত্র সামরিক পাইলট যিনি যুদ্ধে চারটি বিমান বাহিনীর (বাংলাদেশ, জর্ডান, ইরাক ও পাকিস্তান) জন্য কাজ করেছেন। সেই সঙ্গে দুইটি ভিন্ন প্রতিপরে (ভারত ও ইসরায়েল) বিরুদ্ধে লড়াই করার অনন্য কৃতিত্ব তাঁর রয়েছে। যে কোনো পাইলটের চেয়ে বেশি ইসরায়েলি বিমান ভূপাতিত করার রেকর্ড তাঁর রয়েছে। অসাধারণ কৃতিত্বের জন্য যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ২০০০ সালে তাঁকে সম্মাননা প্রদান করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণের পর সাইফুল আজমকে প্রদানকৃত ‘টপ গান’ সার্টিফিকেট। Image Courtesy: urbanpk.com

 

তার পরিবারের পক্ষ থেকে দেশবাসির নিকট দোয়া কামনা করা হয়েছে।

Reference/Source:
সম্পূর্ণ লেখাটি পড়ুন

এই ধরনের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close