করোনাভাইরাসপাবনা

পাবনা জেলার তথা বাংলাদেশের কৃতিসন্তান কামাল লোহানীর চিরবিদায়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সাংবাদিক, ভাষা-সৈনিক ও বিশিষ্ট সাংস্কৃতিক-ব্যক্তিত্ব কামাল লোহানী আজ সকালে মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে মৃত্যুবরণ করেন। ইন্তেকাল করেন।
(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহির রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৬ বছর।

তি‌নি দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজ‌নিত নানা সমস্যাসহ ফুসফুস ও কিডনির জটিলতা, হৃদরোগ ও ডায়াবেটিসে ভুগ‌ছিলেন। গত মা‌সেও তি‌নি অসুস্থ হ‌য়ে হাসপাতা‌লে ভ‌র্তি ছিলেন।

জীবনবৃত্তান্তঃ

কামাল লোহানীর জন্ম তৎকালীন পাবনা(বর্তমান সিরাজগঞ্জ) জেলার উল্লাপাড়া থানার সোনাতলা গ্রামে। বাবা আবু ইউসুফ মোহাম্মদ মুসা খান লোহানী, মা রোকেয়া খান লোহানী।
প্রাথমিকজীবনে তিনি কলকাতার শিশু বিদ্যাপীঠে পড়াশুনা শুরু করেন। দেশভাগের পর ১৯৪৮ সালে পাবনা চলে আসেন। ভর্তি হন পাবনা জিলা স্কুলে। ১৯৫২ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ভর্তি হন পাবনা এডওয়ার্ড কলেজে এবং এখান থেকেই উচ্চমাধ্যমিক পাশ করেন।

কর্মজীবনে কামাল লোহানী দৈনিক মিল্লাত পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় অরবেশ করেন৷ এরপর দৈনিক আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। সাংবাদিক ইউনিয়নে দুই দফা যুগ্ম সম্পাদক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবে দীর্ঘকাল দায়িত্ব পালন করেছেন এই বিশিষ্ট ব্যক্তিত্ব।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কামাল লোহানী দুইবার মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। ছায়ানটের সম্পাদক ছিলেন পাঁচ বছর। এছাড়া তিনি উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটে উপদেষ্টা ছিলেন।

এ মহান কর্মবীরের মৃত্যুতে পাবনাবাসী শোকাহত।

সম্পূর্ণ লেখাটি পড়ুন

এই ধরনের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close